Nanobots অদূর ভবিষ্যতে ক্যান্সার কোষকে হত্যা করতে পারে

প্রযুক্তিগত বিকাশ বিশ্বের প্রায় প্রতিটি ক্ষেত্রে বড় প্রভাব ফেলছে। চ্যাটবটগুলির সাথে লোকদের প্রতিস্থাপন থেকে শুরু করে উত্পাদন কারখানার স্বয়ংক্রিয় করা এবং বিভিন্ন পরিস্থিতিতে ট্র্যাকিং ডিভাইস ব্যবহার করা; প্রযুক্তিগত বিশ্বের প্রায় কিছুই সম্ভব বলে মনে হচ্ছে।

এই ক্ষেত্রগুলি থেকে উল্লেখযোগ্য পুরষ্কার প্রাপ্ত ক্ষেত্রগুলির মধ্যে একটি হ’ল স্বাস্থ্য খাত। প্রযুক্তির কিছু পরিবর্তনগুলির মধ্যে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা-সহকারী অস্ত্রোপচার, হার্টের ছন্দ ট্র্যাকিং, গ্লুকোজ মনিটর এবং উন্নত স্ক্যানার।

প্রকৃতপক্ষে, প্রযুক্তি স্বাস্থ্যসেবা সরবরাহের একটি প্রয়োজনীয় উপাদান হয়ে উঠেছে যাতে প্রযুক্তির অনেকগুলি অংশ অপরিবর্তিত হয়ে পড়েছে।

সর্বশেষতম বিকাশটি ছিল একটি ডিজিটাল বড়ি যা চিকিত্সকদের একটি রোগীর ক্রিয়াকলাপ ট্র্যাক করার অনুমতি দেয় এবং তাদের ওষুধ সেবন করছিল কিনা তা জানাতে।

নভেম্বর 2017 এ, এটি মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন কর্তৃক অনুমোদিত হয়েছিল। ডিজিটাল ডিজিটাল মেডিসিন হেলথ কেয়ারের একটি ক্ষেত্র যা সাম্প্রতিক বছরগুলিতে অবিরাম অব্যাহত রয়েছে, কারণ বিজ্ঞানীরা উল্লেখযোগ্য অগ্রগতি করেছেন এবং নিয়মিত নতুন আবিষ্কার এবং প্রযুক্তি আবিষ্কার করছেন।

গবেষণার এই ক্ষেত্রটি চিকিত্সা গবেষকদের যারা ফার্মাসিউটিক্যাল শিল্পের জন্য চিকিত্সা এবং চিকিত্সা এবং সেইসাথে শীর্ষস্থানীয় হতে চান তাদের জন্য ফার্মাসিউটিক্যাল সংস্থাগুলির অন্যতম গুরুত্বপূর্ণ অক্ষ।

এই অঞ্চলের গবেষণাটি সম্প্রতি আবিষ্কার করেছে যে ক্যান্সারের কোষগুলিকে হত্যা করার জন্য ছোট স্বায়ত্তশাসিত রোবট ব্যবহার করা সম্ভব।

এই গবেষণাটি ইঁদুর ব্যবহার করে পরিচালিত হয়েছিল যারা ক্যান্সার কোষ রয়েছে বলে চিহ্নিত হয়েছিল were ডিএনএ ন্যানোবটগুলি রক্তের কারসিনোমা টিউমার খুঁজে পায় এবং ড্রাগটি ইনজেকশন দিয়ে রক্ত ​​সরবরাহ বন্ধ করে দেয়।

আশ্চর্যজনকভাবে, এই ডিএনএ ন্যানোবোটগুলি ক্রল করে নিজেকে হত্যা করার ক্ষমতা রাখে। ওষুধ সরবরাহের ক্ষেত্রে এটি একটি খুব নতুন যুগ।

ন্যানোবটগুলি দেহে প্রবেশের আগে অরিগামির মতো ভাঁজ করার জন্য ডিজাইন করা হয়েছে। দেহের ভিতরে একবার এগুলি একটি ছোট ডিভাইসের আকারে প্রকাশিত হয়।

অংশগ্রহণকারী বিজ্ঞানী ও গবেষকরা নেচার জার্নালে তাদের অনুসন্ধানগুলি প্রকাশ করেছিলেন।

জার্নালে, তারা ব্যাখ্যা করেছেন যে তারা কীভাবে প্রমাণ করেছেন যে টিউমার রক্তনালীগুলি টিউমার বৃদ্ধিকে বাধা দেয় এবং টিউমার নেক্রোসিসের দিকে পরিচালিত করে লক্ষ্য করে ন্যানোরোবট ব্যবহার করা সম্ভব।

বিজ্ঞানীরা ব্যাখ্যা করতে গিয়েছিলেন যে ন্যানোরোবটসের মাধ্যমে এটি সংক্রামিত কোষ সরবরাহকারী জাহাজগুলিতে থ্রোম্বিন নামক একটি ড্রাগকে ইনজেকশনের মাধ্যমে অর্জন করা হয়েছিল।

গবেষণাটি পরিচালনা করার জন্য, বিজ্ঞানীরা উভয় ক্যান্সার কোষকে সংক্রামিত করেছিলেন যা মানব স্তনের ক্যান্সার এবং ইঁদুরগুলিতে ন্যানো-কণাকে সংক্রামিত করে।

মাত্র 48 ঘন্টার মধ্যে, ন্যানোরোবটস টিউমার থেকে সমস্ত টিউমার সেলগুলি ক্যাপচার করেছিল, গবেষণায় জড়িত বিজ্ঞানীদের উল্লাসিত করে।

তারা রক্তনালীগুলিকে টিউমার জাহাজগুলিতে আবদ্ধ করে রক্ত ​​রক্ত ​​সরবরাহ করে এবং কোষের মৃত্যুর দিকে পরিচালিত করে এটি করেছিলেন।

সমীক্ষাটি সমীক্ষায় দেখা গেছে যে ন্যানোপটগুলি এই রক্তকে কাঙ্ক্ষিত স্থানে আবদ্ধ করেনি এবং শরীরের অন্য কোনও অঞ্চলে রক্ত ​​জমাট বাঁধেন না।

এটি গুরুত্বপূর্ণ যে ন্যানোরোবটগুলি ইঁদুরের দেহের অন্য কোনও অঞ্চলকে প্রভাবিত করে না কারণ এর অর্থ এই যে কৌশলটি রোগীর সর্বনিম্ন আক্রমণ এবং ক্ষতির সাথে ব্যবহার করা যেতে পারে।

বাম শূকরগুলিতে পরীক্ষাগুলি অন্তর্ভুক্ত করার জন্য গবেষকরা পরীক্ষাগুলি প্রয়োগ করার সময় বিজ্ঞানীরাও একইভাবে প্রতিশ্রুতিবদ্ধ ফলাফল পেয়েছিলেন।

বিজ্ঞানীরা দেখিয়েছেন যে এই জাতীয় গবেষণা পরিচালনার মূল লক্ষ্য হ’ল মানুষের ন্যানো পার্টিকেলগুলির মানুষের মতো একই ফলাফল অর্জনের সম্ভাবনা রয়েছে।

তবে তারা আরও বলেছে যে লোকদের জড়িত একটি ক্লিনিকাল ট্রায়াল শুরু করার আগে অনেক কাজ করা দরকার।

যদিও এই অধ্যয়নটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে তবে এটি ক্যান্সার গবেষণার অন্যতম প্রধান সাফল্য হিসাবে বিবেচিত।

এটি লক্ষণীয় যে ক্যান্সার কোষকে লক্ষ্য করে এবং ক্যান্সারের চিকিত্সার জন্য ওষুধ ব্যবহার করে রক্ত ​​সরবরাহ বন্ধ করার মধ্যে একটি উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে।

বিভিন্ন ক্যান্সার প্রতিরোধ এবং চিকিত্সার কৌশলগুলির মধ্যে এখনও ভারসাম্য খুঁজে পাওয়া দরকার।

সুতরাং এই গবেষণায় ব্যবহৃত কৌশলগুলি মানব পরীক্ষার জন্য এবং ওয়েটিং গেমের জন্য উপযুক্ত বিবেচিত হবে তা ভবিষ্যতে এই কৌশলটি ক্যান্সারের চিকিত্সার বিকল্পগুলির মধ্যে একটি হয়ে উঠবে কিনা তা দেখার জন্য।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top