কীভাবে কুকুর-হাঁটা স্টার্টআপ ওয়াগ অন্বেষণ করা হচ্ছে

কুকুরের হাঁটাচলা এবং পোষা-বসার স্টার্টআপ ওয়াগ পোষা জায়ান্ট পেটকোর মতো সম্ভাব্য ক্রেতাদের কাছে বিক্রয় সন্ধান করছে, রেকোড শিখেছে।

পেটকো এবং ওয়াগ, যা প্রায় বিনিয়োগকারী সংস্থা সফটব্যাঙ্কের মালিকানাধীন, একটি সম্ভাব্য চুক্তি নিয়ে গত কয়েক সপ্তাহ ধরে আলোচনা হয়েছে, বিষয়টি সম্পর্কে পরিচিত লোকেরা জানিয়েছেন। দু’টি সংস্থা ইতিমধ্যে কয়েক মাস আগে একটি অংশীদারিত্ব চুক্তি করেছে, তবে ওয়াগের সর্বশেষ মূল্য $ 650 মিলিয়ন ডলার, তার ব্যবসায়িক স্কেলিংয়ে হোঁচট খেয়েছে এবং লড়াইয়ের জন্য সফটব্যাঙ্ক সমর্থিত সর্বশেষতম সংস্থা হতে পারে।

ওয়াগ পোষ্য সেবা শিল্পে তার প্রাথমিক প্রতিযোগী, রোভার, একটি সম্ভাব্য চুক্তি সম্পর্কেও যোগাযোগ করেছেন, একজন বলেছিলেন। সেই টাই-আপটি বর্তমানে ঘটবে বলে আশা করা যায় না।

যদি এটি পেটকো যা ওয়াগ কিনে, এটি ইট-ও-মর্টার খুচরা বিক্রেতাকে একটি শক্তিশালী ডিজিটাল পদচিহ্ন সরবরাহ করবে এবং কুকুরের মালিকদের একটি তরুণ প্রজন্মের সাথে সম্পর্ক তৈরি করবে। পেটকোর চেইয়ের কাছ থেকে ই-কমার্সে নতুন প্রতিযোগিতা রয়েছে, যা সম্প্রতি পেটকোর প্রতিদ্বন্দ্বী, পেটসমার্ট দ্বারা ছড়িয়ে দেওয়া হয়েছিল এবং আইপিওর পরে এটি এখন 11 বিলিয়ন ডলার হিসাবে মূল্যবান।

পেটকো ক্রয়টি ওয়াগকে একটি স্টার্টআপ দিয়েছিল যা বাজারের শেয়ার অর্জনে লড়াই করেছিল এবং পালিয়ে যাওয়া কুকুর থেকে শুরু করে দুর্বল আর্থিক কর্মক্ষমতা পর্যন্ত সবকিছুর জন্য তীব্র সমালোচনার মুখে পড়েছে, গত বছর সফটব্যাঙ্ক ভিশন তহবিল থেকে $ 300 মিলিয়ন নেওয়ার পরে একটি ল্যান্ডিং প্যাড। সফট ব্যাঙ্কের কিছু বিনিয়োগের বাড়াবাড়ি মূর্ত করার জন্য ওয়াগ উদ্যোগের মূলধন চেনাশোনাগুলির একটি পাঞ্চলাইন হয়ে উঠেছে।

ওয়াগ এবং রোভার কোনও মন্তব্য করতে রাজি হয়নি। পেটকো মন্তব্য করার জন্য অনুরোধ সাড়া দেয় নি।

ওয়াগ কী পদ খুঁজছেন তা তাৎক্ষণিকভাবে শিখতে পারেনি। সফটব্যাঙ্ক প্রায় দুই বছর আগে ওয়াগের জন্য $ 300 মিলিয়ন বিনিয়োগ করেছিল এবং সংস্থার একটি স্বাভাবিক-তুলনায় বড় শতাংশ নিয়েছিল। পূর্বে রিকোড জানিয়েছে যে নগদ প্রবাহের আগে কোম্পানির মূল্যায়ন ছিল প্রায় $ 350 মিলিয়ন।

সফটব্যাঙ্কের বিনিয়োগের সময় ওয়াগের প্রতিষ্ঠাতা, জোশ এবং জোনাথন ভিনারকে প্রতিস্থাপনের সাথে মিলে যায়, যিনি একজন বহিরাগত, হিলারি স্নাইডার, জোশ ভিনারের পরিবর্তে সিইও ছিলেন। এমনকি কিছু ওয়াগ বিনিয়োগকারীরা কোম্পানির উপর ভরসা করেছেন; একজন ওয়াগ বিনিয়োগকারী বলেছেন যে তারা ইতিমধ্যে শূন্য হিসাবে সংস্থায় তাদের অংশ চিহ্নিত করেছে।

ওয়াগ সম্প্রতি একাধিক দফায় দফায় দফায় দফায় দফায় দফায় দফায় দফায় দফায় দফায় দফায় দফায় দফায় দফায় দফায় আঞ্চলিক সিএনএন গল্পে বলা হয়েছে যে প্রাক্তন কর্মীরা স্নাইডারকে যথেষ্ট পরিমাণে ব্যবসায়িক বৃদ্ধিতে ব্যর্থতার জন্য সমালোচনা করেছিলেন। সফটব্যাঙ্ক বিনিয়োগের পরে এর প্রাথমিক প্রতিযোগী রোভার বাজারের শেয়ার অর্জন করেছে। এবং সংস্থাটি বিদেশে প্রসারিত করার পরিকল্পনাটি অনুসরণ করেনি, যা সাধারণত সফটব্যাঙ্ক বিনিয়োগের বৈশিষ্ট্য।

“সিনিয়র নেতৃত্ব দলটি ওয়াগের দিকনির্দেশনায় অত্যন্ত উদ্দেশ্যমূলক, কৌশল ও বিকাশের জন্য ডেটা-চালিত পদ্ধতির ব্যবহার করে গ্রাহকের অভিজ্ঞতা উন্নত করার ক্ষেত্রে,” স্নাইডার রিকোডকে এক বিবৃতিতে বলেছিলেন।

এবং এটিই ছিল এবি 5 পাসের আগে, ক্যালিফোর্নিয়ায় সম্প্রতি একটি আইন পাস হয়েছিল যা তাদের চুক্তিবদ্ধ শ্রমিকদের সুবিধার্থে আরও সংস্থাগুলির প্রয়োজন হবে এবং ওয়াগের মতো জিগ ইকোনমি স্টার্টআপগুলিকে প্রভাবিত করবে বলে আশা করা হচ্ছে। ওয়াগ বিক্রয় প্রক্রিয়া চলাকালীন আইনটি সম্ভাব্য ক্রেতাদের প্রতিরোধকারী হয়েছে, একটি সূত্র জানিয়েছে। অন্যান্য সম্ভাব্য ক্রেতাদের ফার্মের ভারী নগদ জ্বালাপোড়া থেকে বিরত করা হয়েছে, যা লাভের পথে এটি প্রশ্নে আসে।

ওয়াগ ভাড়া কীভাবে সফটব্যাঙ্ক ভিশন তহবিলের আরেকটি প্রতিচ্ছবি হিসাবে প্রমাণিত হবে, যা ওয়েওওয়ার্কের দারুণ পতনের পরে দড়িতে রয়েছে, এটি একটি সাগা যা সফটব্যাঙ্ক কর্পসে শেষ হয়েছিল এবং এটি সংরক্ষণের জন্য সংস্থার সংখ্যাগরিষ্ঠ নিয়ন্ত্রণ অর্জন করেছে। সফটব্যাঙ্ক আরও ১০০ বিলিয়ন ডলার বা তার বেশি একটি দ্বিতীয় ভিশন তহবিল সংগ্রহ করার চেষ্টা করছে এবং এটি এই দ্বিতীয় রাউন্ডে কম ঝুঁকিপূর্ণ বাজি ধরার পরিকল্পনা করছে বলে জানা গেছে। ওয়াগ অবশ্যই সফটব্যাঙ্কের অন্যতম ঝুঁকিপূর্ণ হিসাবে যোগ্যতা অর্জন করবে।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top